২৫০০ বছরের পুরাতন ভাস্কর্য ফেরত ইস্যুতে দ্বন্দ্ব

গ্রিস প্রধানমন্ত্রীর সঙ্গে সুনাকের নির্ধারিত বৈঠক বাতিল

গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোতাকিস যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের বিরুদ্ধে একটি পূর্ব নির্ধারিত বৈঠক বাতিলের অভিযোগ এনেছেন। মঙ্গলবার (২৮ নভেম্বর) লন্ডনে পার্থেনন ভাস্কর্য ইস্যুতে কূটনৈতিক বৈঠকের অংশ হিসেবে এটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।  

এর আগে ব্রিটিশ যাদুঘরে সংরক্ষিত আড়াই হাজার বছরের (২৫০০ বছর) পুরাতন এ ভাস্কর্যটি স্থায়ীভাবে গ্রীসের কাচে ফেরত দেয়ার ব্যাপারে বারবার অনুরোধ জানিয়ে আসছিল গ্রিস সরকার। জানা যায়, ১৯ শতকের অটোমান সাম্রাজ্যের সময় তৎকালীন ব্রিটিশ কূটনীতিক লর্ড এলগিন পার্থেনন মন্দির থেকে সরিয়েছিলেন।  

প্রধানমন্ত্রী মিতসোতাকিস বলেন, আমাদের পূর্ব নির্ধারিত বৈঠক বাতিলের জন্য আমি যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী সুনাকের প্রতি আমার ক্ষোভ জানাচ্ছি। 

তিনি বলেন, পার্থেননের ভাস্কর্যের বিষয়ে সকলেরই জানা আছে। অত্যন্ত আশা নিয়ে আমার বিশ্বাস ছিল যুক্তরাজ্যের সঙ্গে এ বিষয়ে কথা বলে একটি সুযোগের সম্ভাবনা তৈরি হবে। যদি কেউ ন্যায় বিচার ও যুক্তিসম্মত অধিকারের অপর আস্থা রাখেন তাদের জন্য ভয়ের কিছু থাকার কথা নয়। 

এর আগে গ্রিক সরকারের সঙ্গে ব্রিটিশ মিউজিয়াম প্রধান জর্জ অসবোর্নের ভাস্কর্য ইস্যুতে একটি ঋণ প্রস্তাব নিয়ে কথা চলছিল, যাতে করে দুই দেশের মধ্যে উদীয়মান সংকট নিরসনের একটি পথ তৈরি হয়। 

রবিবার বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে মিতসোতাকিস অভিযোগ করে বলেন, আমার মনে হচ্ছে না খুব শীঘ্রই অ্যাথেন্সে ভাস্কর্যটি ফেরত দিবে যুক্তরাজ্য। 

এর আগে নাম প্রকাশে অনিচ্ছুক যুক্তরাজ্যের এক কর্মকর্তা জানিয়েছিলেন, সুনাক সরকারের কোন ইচ্ছা নেই ভাস্কর্যটি ফেরত দেয়ার। 

এদিকে মিতসোতাকিসের বিবৃতির বিষয়ে সুনাক সরকারের প্রতিক্রিয়া জানতে চাইলে প্রধানমন্ত্রীর অফিস জানায়, গ্রীসের সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশ্ব নানা সংকট যেমন অবৈধ মাইগ্রেশনসহ অনেক চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদেরকে একসঙ্গে কাজ করতে হবে। এ সময় উপ-প্রধানমন্ত্রী অলিভার ডাউডেন সুনাকের পক্ষ হতে মিতসোতাকিসের সঙ্গে বৈঠকে মিলিত হবেন বলে সুনাকের অফিস জানিয়েছে।  

উল্লেখ্য, ব্রিটিশ সরকার বহু আগে থেকেই মার্বেলের নানা মূর্তি অ ভাস্কর্য তাদের দখলেই রেখে আসছে যুগ যুগ ধরে। আর সে ধারাবাহিকতায় পার্থেননের ১৬০ মিটার (৫২৫ ফুট) উচ্চতা বিশিষ্ট ভাস্কর্যটিও দেশটির দখলে রয়েছে। আর এ বিষয়ে যুক্তরাজ্য কর্তৃপক্ষ  বলছে এটি তারা বৈধভাবেই অর্জন করেছে। 

সূত্র: রয়টার্স 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //